২৫শে আগস্ট, ২০১৯ ইং, ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী

কলঙ্ক নিয়ে পদত্যাগ করলেন গভর্নর ড. আতিউর রহমান

মঙ্গলবার, ১৫ মার্চ ২০১৬

atiur rahmanটেকনাফবার্তা২৪ডটকম : অনেক জল্পনা-কল্পনার পর অবশেষে পদত্যাগ করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। আজ মঙ্গলবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার পর তিনি পদত্যাগের সিদ্ধাস্ত নেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেসসচিব ইহসানুল করিম এ তথ্য জানিয়েছেন।

এর আগে তিনি বলেছেন, আমি পদত্যাগের জন্য প্রস্তুত রয়েছি। মঙ্গলবার সকালে এক বিফ্রিংয়ে তিনি জানান, ‘দেশের স্বার্থে আমি পদত্যাগ করতে প্রস্তুত রয়েছি। প্রধানমন্ত্রীর অনুমতির অপেক্ষায় আছি, সম্মান নিয়ে বিদায় নিতে চাই।

আতিউর রহমান দেশের অন্যতম অর্থনীতিবিদ। অর্থনীতির বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে লেখার কারণে তিনি বেশ পরিচিত লাভ করেন। ২০০৯ সালে ১ মে তিনি বাংলাদেশের রাষ্ট্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকের গভর্ণর হিসেবে নিযুক্ত হন। বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই তার লেখা অসংখ্য বই রয়েছে।

বিবিসি বাংলার এ সপ্তাহের সাক্ষাতকার অনুষ্ঠানের অতিথি ছিলেন অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

জামালপুরে একটি গ্রামে জন্মগ্রহণ তিনি। অষ্টম শ্রেণী পর্যন্ত গ্রামের স্কুলে পড়াশোনা করেছেন। এরপর তিনি ময়মনসিংহ ক্যাডেট কলেজে পড়াশোনা করেন। ছোটবেলা থেকে প্রচ- মেধাবী আতিউর রহমান অর্থাভাবে ক্যাডেট কলেজে পড়া প্রায় অনিশ্চিত হয়ে পরে।

গ্রামের মানুষের সহযোগিতায় সেদিন তিনি ১৫০ টাকা তুলে কলেজের খরচ তুলেছিলেন।

সব সময় মনে রাখেন তার গ্রামের মানুষের সেদিনের অবদান। তাই তার কাজের মাধ্যমে চেষ্টা করেন তাদের জন্য কিছু করার। এর পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি নিয়ে মাস্টার্স করেছেন। পরবর্তীতে পিএইচডি করেছেন ইংল্যান্ডে।

কর্মজীবন শুরু করেন বাংলাদেশ পর্যটন কর্পোরেশনে প্ল্যানিং অফিসার হিসেবে এছাড়া দীর্ঘদিন বাংলাদেশ ইন্সটিটিউট অফ ডেভেলপমেন্ট স্টাডিজ বা বি আইডিএস এর রিসার্চ ফেলো ছিলেন প্রায় সাতাশ বছর। এরপর তিনি দায়িত্ব পালন করছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নরের।

প্রসঙ্গত,যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার বা ৮০৮ কোটি টাকা চুরির ঘটনা নিয়ে সরকার ও বিভিন্ন মহল থেকে গভর্নরের ওপর চাপের কারণেই তার এই পদত্যাগ।

টেকনাফ বার্তা ২৪ এ প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য লিখুন

মন্তব্য




Leave a Reply

Your email address will not be published.