২৫শে আগস্ট, ২০১৯ ইং, ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী

জালিয়াতির দায়ে দেগুইতো বরখাস্ত

মঙ্গলবার, ২২ মার্চ ২০১৬

টেকনাফবার্তা২৪ডটকম 

digআন্তর্জাতিক ডেস্ক : ফিলিপাইনের সেই রিজাল কমার্সিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) শাখা ব্যবস্থাপককে বরখাস্ত করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ  থেকে চুরির ১০১ মিলিয়ন ডলারের মধ্যে ৮১ মিলিয়ন ডলার ব্যাংকটির জুপিটার শাখায় এসেছিল এবং টাকাগুলো ওই শাখা ব্যবস্থাপকের তত্ত্বাবধানেই চারটি অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়। পরে তা ক্যাসিনো হয়ে চলে যায় হংকংয়ে।

মঙ্গলবার ওই শাখা ব্যবস্থাপক মাইয়া সান্তোস দেগুইতোর ডেপুটি আঙ্গেলা তোরেস বরখাস্ত করার তথ্যটি নিশ্চিত করেছেন। ব্যাংকের নিয়ম লঙ্ঘন এবং নথিপত্র জালিয়াতির দায়ে তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান তিনি।

মঙ্গলবার থেকেই এ আদেশ কার্যকর হবে।

শুধু তা-ই নয় আরসিবিসি ব্যাংক মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ব্যাংকের অন্যান্য শাখা এবং কর্মকর্তাদের বিরুদ্ধেও নানা ধরনের বিধিনিষেধ আরোপের পাশাপাশি আগামী কয়েক দিনের মধ্যে অনেককে বরখাস্ত বা সাময়িক অব্যাহতিও দেয়া হতে পারে। ব্যাংকের অভ্যন্তরীণ তদন্ত শেষ হওয়ার পরপরই এসব ব্যবস্থা নেওয়া হবে।

ব্যাংক কর্তৃপক্ষ দাবি করছে, রেমিটেন্সের ৮১ মিলিয়ন ডলার মানিলন্ডারিংয়ে দেগুইতো এবং তার ডেপুটি তোরেস যৌথভাবে আইন লঙ্ঘন করেছেন এবং এই অপরাধে সহযোগিতা করেছেন। বিষয়টি এখন ফিলিপাইন সিনেটের ‘ব্লু বিবন’ কমিটির পাশাপাশি অ্যান্টি মানিলন্ডারিং কাউন্সিলসহ সরকারি বেশ কয়েকটি প্রতিষ্ঠান তদন্ত করছে।

দেগুইতো এবং তোরেসের বিরুদ্ধে উপযুক্ত অভিযোগপত্র আগামী সপ্তাহের মধ্যেই আদালতে দাখিল করা হবে বলেও জানিয়েছে আরসিবিসি।

তথ্যসূত্র : ইনকোয়ারার

টেকনাফ বার্তা ২৪ এ প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য লিখুন

মন্তব্য




Leave a Reply

Your email address will not be published.