১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ই মুহাররম, ১৪৪১ হিজরী

ক্রমেই বাড়ছে নিখোঁজের তালিকা

শুক্রবার, ২২ জুলাই ২০১৬

টেকনাফবার্তা২৪ডটকম 

imageনিউজ ডেস্ক : ক্রমেই বাড়ছে নিখোঁজের তালিকা। দেশের বিভিন্ন স্থান থেকে স্বেচ্ছায় নিখোঁজ রয়েছে যেসব যুবক তাদেরই একজন জুন্নুন। পরিবারের দাবি গত আট থেকে নয় মাস কোনো খবর নেই তার।

নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, সময়ের সাথে সাথে বদলাচ্ছে জঙ্গিবাদের ধরন। অপরদিকে অর্থনৈতিক উন্নয়ন হলেও বাড়ছে সামাজিক ও রাজনৈতিক অস্থিরতা, যা উদ্ভুত পরিস্থিতির অন্যতম কারন। যত দ্রুত সম্ভব এই অবস্থা রোধ করা না গেলে সামনে অপেক্ষা করছে কঠিন সময়।

সাম্প্রতিক জঙ্গি তৎপরতার প্রেক্ষিতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে বেড়িয়ে আসছে বাড়ি থেকে স্বেচ্ছায় নিখোঁজ হওয়া তরুণদের নাম। এরই মধ্যে পাসপোর্ট নম্বরসহ একাধিক তালিকা প্রকাশ করেছে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী- তাদেরই একজন জুন্নুন।

তার ধানমন্ডির বাড়িতে গেলে পরিবার জানায় একমাত্র ছেলে নিখোঁজ প্রায় আট-নয় মাস ধরে। জুন্নুনও ছিল নর্থ সাউথের শিক্ষার্থী।

পরিবার বলছে, জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে এর আগে একবার গ্রেফতার হলেও জামিনে বের হয়ে এসে পালিয়ে যায় সে।

শিক্ষিত তরুণদের জঙ্গি সংশ্লিষ্টতার পেছনে দেশের বর্তমান আর্থ-সামাজিক অবস্থাকেই দাই করছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

নিরাপত্তা বিশ্লেষক ব্রিগে. জেনা. (অব.) সাখাওয়াত হোসেন বলেন, ‘টেররিজমের রেডিকালাইজেশনের একটি নতুন ব্র্যান্ড আমরা দেখছি। আমাদের অর্থনৈতিক উন্নতি হচ্ছে কিন্তু সমাজের অবক্ষয় হচ্ছে- সেখানে কোন প্রোগ্রেস নেই। রাজনীতিতে যে অবক্ষয় হচ্ছে সেখানেও কোন প্রোগ্রেস নেই।’

তিনি আরো বলেন, দেশের ভাবমূর্তি রক্ষা, আইনের শাসন প্রতিষ্ঠা এবং বাংলাদেশের অসাম্প্রদায়িক চেতনার ধারা অক্ষুণ্ণ রাখতে হলে তরুণ প্রজন্মের বিপথগামিতা রোধ করতে হবে যেকোনো মূল্যে।

টেকনাফ বার্তা ২৪ এ প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য লিখুন

মন্তব্য