২৩শে মে, ২০১৯ ইং, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ই রমযান, ১৪৪০ হিজরী

অর্থমন্ত্রী কি করে তাঁর দুইটি ওয়াদা ভঙ্গ করলেন : বি.চৌধুরী

বৃহস্পতিবার, ০৮ জুন ২০১৭

টেকনাফবার্তা২৪ডটকম

ডেস্ক সংবাদ ঃবিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী জাতীয় বাজেটে ভ্যাট কমানো এবং ন্যূনতম আয়করসীমা বাড়ানোর ওয়াদা ভঙ্গের জন্য অর্থমন্ত্রীকে অভিযুক্ত করে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন। বি চৌধুরী বৃহস্পতিবার ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেট নিয়ে গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে এ আহ্বান জানিয়ে বলেন, এই বাজেট জনগণের মধ্যে বহুল প্রচার হলে একদিকে জনগণ এবং অন্যদিকে সরকার ও সরকারি দলের সমূহ ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।

বিবৃতিতে তিনি বলেন, মাননীয় অর্থমন্ত্রী এবারের জাতীয় বাজেটে ভ্যাট কমানো এবং ন্যূনতম আয়করসীমা বাড়ানোর ওয়াদা করেছিলেন। বি. চৌধুরী প্রশ্ন করে বলেন- কিন্তু অর্থমন্ত্রী কি করে তাঁর এই দুইটি ওয়াদা ভঙ্গ করলেন, এ জন্য তাকে ভাবতে হবে। অজ্ঞাতসারে অর্থমন্ত্রী আওয়ামী লীগ এবং এই সরকারের বড় ক্ষতি করে ফেললেন কীনা তাও নির্বাচনের প্রাক মুহূর্তে, মাননীয় প্রধানমন্ত্রীকে ভাবতে হবে এবং হস্তক্ষেপ করতে হবে।

বি. চৌধুরী বলেন, প্রশাসন ও দেশের সর্বক্ষেত্রে দুর্নীতি ভাইরাসের মতো ছড়িয়ে পড়েছে। অথচ দুর্নীতি দমনে উল্লেখযোগ্য প্রয়াস নেই। যার ফলে আমাদের নিকট প্রতিবেশি ভারতের তূলনায় ১ কিলোমিটার রাস্তা ও সেতু নির্মাণে ৮-১০ গুন বেশি খরচ হচ্ছে। যার প্রতিবিধান করতে পারলে দুর্নীতি কমতো এবং মধ্যবিত্ত ও গরীব মানুষের ঘরে ঘরে কাঁচি চালানো লাগতো না।

তিনি বলেন, অনুৎপাদনশীল খাতে সরকারি কর্মচারীদের তোষণ করে ব্যয় বাড়ানো হয়েছে, এর ফলে সরকারের বিরুদ্ধে জনগণের স্বার্থবিরোধী ভূমিকার প্রশ্ন উঠেছে। বাজেটে সন্ত্রাস দমনে প্রশিক্ষণ ও কৌশল বৃদ্ধির জন্য নতুন সুস্পষ্ট দিক নির্দেশনা নেই।

সাবেক এই রাষ্ট্রপতি আরো বলেন, শিক্ষাখাতে শুধু অর্থ বরাদ্দ করলেই শিক্ষার উন্নয়ন হয় না। শিক্ষকদের ন্যূনতম সময়ের মধ্যে উচ্চতর যুগ উপযোগী প্রশিক্ষণের কোনো ব্যবস্থা করা হয়নি। প্রাথমিক শিক্ষা পদ্ধতিতে বৈপ্লবিক পরিবর্তন না আনায় জাতীয় কর্তব্যবোধ এবং আধুনিক শিক্ষায় পশ্চিমা জাতিগুলোর সঙ্গে প্রতিযোগিতায় দাঁড়ানো সম্ভব হবে না। গুণগত মানের পরিবর্তে

তথাকথিত শিক্ষিতের হার বাড়িয়ে আসলে জাতির কোনো লাভ হবে না। তাতে অবশ্য নির্বাচনে ভাওতা দেওয়া যাবে।

দ্য রিপোর্ট

টেকনাফ বার্তা ২৪ এ প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য লিখুন

মন্তব্য