২৩শে মে, ২০১৯ ইং, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ই রমযান, ১৪৪০ হিজরী

ট্রোজান ভাইরাসের আগমন

সোমবার ১২ জুন ২০১৭

টেকনাফবার্তা২৪ডটকম

ডেস্ক সংবাদঃ যদি আপনি মনে করে থাকেন কোনো অজানা ব্যক্তি বা প্রতিষ্ঠানের পাঠানো ইমেইলে ক্লিক না করলেই ভাইরাস আক্রমণ থেকে সুরক্ষিত থাকবেন, তা হলে সেটা ভুল ভাবছেন। সম্প্রতি এমন এক ট্রোজান ভাইরাসের আগমন হয়েছে যা কোনো ক্লিক ছাড়া এবং আপনার অনুমতি ছাড়াই কম্পিউটারে ঘাঁটি গেড়ে বসবে। যখন বুঝবেন, তত দিনে অনেক দেরি হয়ে যাবে।

সম্প্রতি এই ঘটনা নজরে এসেছে। মূলত ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার বড় সংস্থাগুলিকে টার্গেট করা হচ্ছে। একটি স্প্যাম ই-মেইল পাঠানো হচ্ছে সংস্থার কর্মী এবং কর্তাদের মেল আইডিতে। যেখানে ‘ফাইনান্স, অর্ডার’ ইত্যাদি ব্যবসা-সংক্রান্ত শব্দ লেখা থাকছে। সঙ্গে থাকছে একটি পাওয়ার পয়েন্ট প্রেসেন্টেশন।

পাওয়ার পয়েন্ট ফাইলের মাঝে একটি হাইপার লিঙ্ক করা শব্দ লেখা থাকছে – “Loading … Please Wait”. এই লিঙ্কের মধ্যে একটি পাওয়ারশেল স্ক্রিপ্ট লুকিয়ে রয়েছে। অর্থাৎ, ক্লিক করার প্রয়োজন পড়বে না। আপনি মাউস পয়েন্টারটি লিঙ্কের ওপর নিয়ে গেলেই স্ক্রিপ্ট চালু হয়ে যাবে এবং ব্যাঙ্ক ট্রোজান নামে AF মেলওয়্যার ভাইরাস কম্পিউটারে ডাউনলোড হতে শুরু করবে।

যদি কম্পিউটারে মাইক্রসফ্ট অফিসের লেটেস্ট ভার্শান থাকে তা হলে আপনি একটি ওয়ার্নিং পাবেন। লেটেস্ট ভার্শানে প্রোটেক্টেড ভিউ রয়েছে। ফলে কোনো ইনস্টলার কিছু ইনস্টল করতে চাইলে আপনার অনুমতি নেবে আগে। তখন যদি আপনি সেটি ডিজেবল করে দেন, তা হলে খুব একটা চিন্তার কারণ নেই।

তবে মেইলটি ডিলিট করতে ভুলবেন না। তবে পুরনো ভার্শানে প্রটোক্টেড ভিউ না থাকার জন্য কোনো রকম অনুমতি ছাড়াই ডাউনলোড চালু হয়ে যাবে। এই ব্যাংক ট্রোজান ভাইরাসের মূল্য লক্ষ্য থাকে আপনার ব্যাংক অ্যাকাউন্টের তথ্য হাতানো। কম্পিউটারে সেভ করা যাবতীয় তথ্য ঘেঁটে ব্যাংক অ্যাকাউন্টের প্রয়োজনীয় তথ্য পাচার করে এই ভাইরাস।

এর থেকে বাঁচার উপায় কী? পুরনো চাল ভাতে বাড়ে। সেই নিয়ম মেনেই পুরনো পরামর্শই দিচ্ছেন বিশেষজ্ঞরা। কোনো অচেনা ব্যক্তি বা প্রতিষ্ঠান থেকে কোনো মেইল পেলে তা ক্লিক করবেন না। সরাসরি ডিলিট করুন। যদি সম্প্রতি কোনো ব্যক্তি বা সংস্থার পক্ষ থেকে কোনো মেইল আসার কথা থাকে তা হলে তাদের বলুন সাবজেক্টে নিজেদের নাম লিখে তবে পাঠাতে।

মেইলে থাকা অ্যাটাচমেন্ট ভুলও ক্লিক করবেন না। সেখানেই থাকে ভাইরাসের মূল ঘাঁটি।

 

টেকনাফ বার্তা ২৪ এ প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য লিখুন

মন্তব্য