২৩শে মে, ২০১৯ ইং, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ই রমযান, ১৪৪০ হিজরী

সুইডেন থেকে দেশের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

টেকনাফবার্তা২৪ডটকম
ডেস্ক সংবাদঃ তিন দিনের সরকারি সফর শেষে সুইডেনের স্টকহোম থেকে দেশের উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার (১৬ জুন) স্থানীয় সময় বেলা দেড়টার দিকে ব্রিটিশ এয়ারওয়েজের বিএ-৭৭৫ ফ্লাইটে লন্ডনের হিথ্রো বিমানবন্দরের উদ্দেশে স্টকহোম ছাড়েন প্রধানমন্ত্রী।

লন্ডনে ৩ ঘণ্টা যাত্রাবিরতির পর প্রধানমন্ত্রী সেখানকার সময় সন্ধ্যা ৬টা ২০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ০০২ ফ্লাইটযোগে ঢাকার উদ্দেশে রওয়ানা হবেন।

স্টকহোমের আরল্যান্ডা বিমানবন্দরে শেখ হাসিনাকে বিদায় জানান সুইডেনে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সারওয়ার।

সুইডিশ প্রধানমন্ত্রী স্তেফান লোফভেনের আমন্ত্রণে গত বুধবার (১৪ জুন) স্থানীয় সময় রাতে স্টকহোম আসেন প্রধানমন্ত্রী। মুক্তিযুদ্ধের পর সর্বাগ্রে বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতিদাতা অন্যতম এই দেশটিতে বাংলাদেশের কোনো প্রধানমন্ত্রী হিসেবে এই প্রথম দ্বি-পক্ষীয় সরকারি সফর শেখ হাসিনার।

বুধবার পৌঁছানোর পর বৃহস্পতিবার (১৫ জুন) সকালে সুইডিশ পার্লামেন্টে যান শেখ হাসিনা। সেখান থেকে তাকে নিয়ে যাওয়া হয় সুইডেনের রাজপ্রাসাদে। প্রধানমন্ত্রীকে সেখানে স্বাগত জানান রাজা কার্ল ষষ্ঠদশ গুস্তাভ। এরপর দুই নেতা সৌজন্য বৈঠক করেন।

রাজার সঙ্গে সাক্ষাতের পর দু’দেশের প্রধানমন্ত্রীর মধ্যে দ্বি-পাক্ষিক ও একান্ত বৈঠক হয়। এরপর দু’দেশ যৌথ বিবৃতিও দেয়। পরে শেখ হাসিনা সুইডিশ প্রধানমন্ত্রীর দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেন।

এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন সুইডেনের উপ-প্রধানমন্ত্রী এবং বিচার ও অভিবাসন মন্ত্রীও। সন্ধ্যায় তাকে সংবর্ধনা দেন প্রবাসী বাংলাদেশিরা।

শুক্রবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন সুইডেনের শীর্ষ দুই কোম্পানি দি ইনভেস্টর এবি, এবিবি সুইডেন এবং বাংলাদেশ থেকে বিপুল পরিমাণ তৈরি পোশাক আমদানিকারক প্রতিষ্ঠান সুইস রিটেইলার ব্র্যান্ড এইচ অ্যান্ড এম এর প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহীসহ শীর্ষ কর্মকর্তারা। শেখ হাসিনা সুইডিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত বাংলাদেশ-সুইডেন বিজনেস অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরামের বিজনেস ডায়ালগে।

এ সফরে প্রধানমন্ত্রীর সঙ্গী হিসেবে রয়েছেন তার ছোট বোন শেখ রেহানা, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, প্রেস সচিব ইহসানুল করিম, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন এবং বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান প্রমুখ।

শনিবার (১৭ জুন) ঢাকায় পৌঁছানোর কথা প্রধানমন্ত্রীর।

 

টেকনাফ বার্তা ২৪ এ প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য লিখুন

মন্তব্য