২৭শে মে, ২০১৯ ইং, ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ২২শে রমযান, ১৪৪০ হিজরী

কম দামের ট্যাব আনছে মাইক্রোসফট

Sunday, 20 May 2018

teknafbarta24.com

দীর্ঘদিন ধরে কম দামের সারফেস ট্যাব বাজারে নিয়ে আসতে কাজ করে যাচ্ছে টেক জায়ান্ট মাইক্রোসফট। এবার জানা গেল সু-খবর। এ বছরই বাজারে আসছে মাইক্রোসফটের কম দামি ট্যাব।

মাইক্রোসফটের এই ট্যাবের দাম হবে ৪০০ ডলারের কাছাকাছি। অ্যাপলের আইপ্যাডের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে এই ট্যাব বিক্রির সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট। এখন সারফেস ট্যাবের দাম শুরু হয় ৭৯৯ ডলার থেকে। তাই বেশিরভাগ গ্রাহকই সেই ট্যাব কিনে উঠতে পারেন না।

তবে এখনকার সারফেস প্রো এর মতো এত ভালো কনফিগারেশন দেখা যাবে না। এছাড়াও এই মডেলের ওজন আগের থেকে কম হলেও থাকবে কম ব্যাটারি ক্যাপাসিটি। ব্লুমবার্গের রিপোর্টে আরও বলা হয়েছে ১০ ইঞ্চি ডিসপ্লে থাকবে কম দামের এই সারফেস ট্যাবে।

৬৪ ও ১২৮ জিবি স্টোরেজ ভার্সনে পাওয়া যাবে নতুন এই সারফেস ট্যাব। এছাড়াও এই ট্যাবে থাকবে এলটিই, ইউএসবি টাইপ সি পোর্ট কানেকটিভিটি।এছাড়াও থাকবে সারফেস ট্যাবের সিগনেচার কিকস্ট্যান্ড। এর মাধ্যমেই সহজে ভিডিও কল ও টাইপিং করা যাবে এই ট্যাবে।
উইন্ডোজ ১০ প্রিলোডেড থাকবে নতুন এই সার্ফেস ট্যাবে।

ব্লুমবার্গ আরও জানিয়েছে শিক্ষাক্ষেত্রে ট্যাবের ব্যাবহারের কথা মাথায় রেখেই মাইক্রোসফট নতুন এই ট্যাব তৈরি করেছে। এই মুহূর্তে এই বাজারে একচ্ছত্র আধিপত্য দেখাচ্ছে গুগুলের ক্রোমবুক।

আমেরিকার ৬০ শতাংশ স্কুলের ব্যবহার করা হয় এই নোটপ্যাড। এছাড়াও ছাত্রদের কথা মাথায় রেখে কম দামে ট্যাবলেট তৈরির পাশাপাশি মাইক্রোসফট কম দামে তৈরি করছে টাইপ কভার, স্টাইলাস, সারফেস ব্র্যান্ডেড মাউস ইত্যাদি।

টেকনাফ বার্তা ২৪ এ প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য লিখুন

মন্তব্য