১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ই মুহাররম, ১৪৪১ হিজরী

আসবে রিভা যাবে হর্ষ বর্ধন

Saturday,15 September 2018

teknafbarta24.com

ঢাকায় নিয়োজিত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাকে বদলি করে পাঠানো হচ্ছে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রে বর্তমানে ভারতের রাষ্ট্রদূত নভতেজ সারনা। এ বছরের শেষ নাগাদ তিনি অবসরে যাচ্ছেন। ফলে তার স্থানে বসানো হচ্ছে হর্ষ বর্ধন শ্রিংলাকে। আর বাংলাদেশে হাইকমিশনার হয়ে আসতে পারেন রিভা গাঙ্গুলি দাস।
রিভা গাঙ্গুলি দাস বর্তমানে ভারত সরকারের স্বায়ত্তশাসিত সংগঠন ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের মহাপরিচালক। তার জন্ম ১৯৬১ সালের ২৪শে ডিসেম্বর। তার শৈশব কেটেছে নয়া দিল্লিতে। তিনি ১৯৮৪ সালে ইউনিভার্সিটি অব দিল্লি থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে পোস্টগ্রাজুয়েশন ডিগ্রি অর্জন করেন। পরে তিনি একই বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানে অধ্যাপনা করেছেন। ১৯৮৮ সালে বিয়ে করেছেন তিনি। রয়েছে দুই সন্তান।
রিভা গাঙ্গুলি দাস ১৯৮৬ সালে ভারতের পররাষ্ট্র সার্ভিসে যোগ দেন। তাকে দেশের বাইরে প্রথমে পোস্টিং দেয়া হয় স্পেনে। তিনি মাদ্রিদে থাকা অবস্থায় স্প্যানিশ ভাষা শেখেন। এরপর তিনি নয়া দিল্লিতে ভারত সরকারের পররাষ্ট্রমন্ত্রণালয়ে কাজ করেন। সেখানে তাকে দেখতে হতো পররাষ্ট্রবিষয়ক প্রচারণা, নেপাল এবং পাসপোর্ট ও ভিসাসংক্রান্ত বিষয়াদি। এক পর্যায়ে তিনি ঢাকায় ভারতীয় হাই কমিশনের সাংস্কৃতিক শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। পরে তিনি নয়া দিল্লিতে ভারত সরকারের পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়ের ইউনাইটেড নেশনস ইকোনমিক অ্যান্ড সোশাল অ্যাফেয়ার্স (ইউএনইএস) ডিভিশনের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এই সক্ষমতা দিয়ে তিনি পরিবেশগত ইস্যুতে, বিশেষ করে জলবায়ু পরিবর্তনের বিষয়ে সমঝোতার অংশ হয়ে ওঠেন তিনি।
এ ছাড়া হেগে অবস্থিত ভারতীয় দূতাবাসের ডেপুটি চিফ অব মিশনের দায়িত্বে ছিলেন রিভা গাঙ্গুলি দাস। হেগে অর্গানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অব কেমিকেল উইপন্সে ভারতের বিকল্প স্থায়ী প্রতিনিধি ছিলেন তিনি। জয়পুরে আঞ্চলিক পাসপোর্ট অফিসেও দায়িত্ব পালন করেছেন রিভা। ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি ভারতীয় কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন সাংহাইয়ে।
পরে তিনি ভারত সরকারের পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়ে পাবলিক ডিপ্লোম্যাসি ডিভিশনের প্রধান ছিলেন। পররাষ্ট্রমন্ত্রণালয়ে লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান ডিভিশনের প্রধান হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন। রিভা গাঙ্গুলি দাসকে ২০১৫ সালের মার্চে ভারতের রাষ্ট্রদূত নিয়োগ করা হয় রোমানিয়ায়। ২০১৫ সালের অক্টোবরে তাকে একই সঙ্গে আলবেনিয়া ও মলদোভায় ভারতীয় রাষ্ট্রদূত করা হয়। অব্যাহত রাখা হয় রোমানিয়ার বুখারেস্টে তার আবাসিক সুবিধা। ২০১৬ সালের মার্চ থেকে ২০১৭ সালের জুলাই পর্যন্ত তিনি নিউ ইয়র্কে ভারতের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন।

টেকনাফ বার্তা ২৪ এ প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য লিখুন

মন্তব্য