২৩শে মে, ২০১৯ ইং, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ই রমযান, ১৪৪০ হিজরী

কি আছে রোহিঙ্গাদের ৪ দফা দাবিতে?

Monday,26 November 2018

teknafbarta24.com

বিশেষ সংবাদদাতা : কক্সবাজারের উখিয়া থেকে প্রকাশিত একটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা অবরোধের ডাক দিয়েছেন। তাদের চার দফা দাবি সংবলিত বিজ্ঞপ্তিতে তিনদিন ক্যাম্পে কোন প্রকার কাজ করা থেকে বিরত থাকবেন বলে উল্লেখ করেন।

আজ সোমবার (২৬ নভেম্বর ) একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেন রোহিঙ্গারা।

কি আছে ৪ দফা দাবিতে :

১/ রোহিঙ্গা রিফিউজিদের স্মার্ট কার্ড নিতে বাধ্য করা যাবে না।
২/ স্মার্ট কার্ড নিতে না চাইলে রোহিঙ্গাদের আটক রাখা যাবে না। যেমনটা ‘ক্যাম্প ২১ ‘ নাম্বারে করা হয়েছিল।
৩/ স্মার্ট কার্ডে আমাদের জাতিগত নাম ‘ রোহিঙ্গা’ বাক্যটি উল্লেখ থাকতে হবে। ‘ স্মার্ট কার্ডে ’ জোর পূর্বক বাসতুচূত মায়ানমার নাগরিক উল্লেখ করা যাবে না’।
৪/ আমাদের বায়োডাটা ( পারিবারিক তথ্য) সংগ্রহ করা থেকে বিরত থাকতে হবে এবং ইতিমধ্যেই যে সব তথ্য সংগ্রহ করা হয়েছে সেগুলো মায়ানমার সরকারকে প্রদান করা যাবে না।

সেখানে আরো উল্লেখ রয়েছে ‘ আমরা ( রোহিঙ্গারা) মায়ানমার থেকে বিতাড়িত হয়েছি শুধুমাত্র ‘রোহিঙ্গা’ নামক জাতিগত পরিচয় না থাকার কারনে এবং এটি আমাদের জন্য খুব গুরুত্ব বহন করে। ‘রোহিঙ্গা’ শব্দটি মায়ানমারে মুছে দিলেও এটি স্মার্ট কার্ডে থাকা জরুরি বলে মনে করছি।আমাদের দাবির বিষয়ে ইউএনএইচসিআর ও কর্তৃপক্ষের সাথে আলোচনা করতে চাই’।

‘আমরা খুব চিন্তিত কারন ইউএনএইচসিআর  আমাদের তথ্য সংগ্রহ করছে ( আঙ্গুলের ছাপ, চোখের ছাপ, জমির কাগজপত্র )। আমরা মনে করছি ইউএনএইচসিআর এসব তথ্য মায়ানমার সরকারকে প্রদান করবে প্রত্যাবাসনের জন্য এবং মায়ানমার সরকার এই তথ্যগুলো ব্যবহার করবে আমাদের ‘ আরসা’র তকমা লাগিয়ে দেওয়ার জন্য অথবা ‘ বাংগালি’ হিসেবে তকমা দেওয়ার জন্য যেমনটা তারা অতীতে করেছিল অথবা আমাদের পরিবারের সদস্যদের ক্ষতি করার জন্য’।

আমাদের সাথে আলোচনা ছাড়া অনেক সিদ্ধান্ত নেয়া হয়েছে। যেমন, স্মার্ট কার্ডের বিষয়ে সিদ্ধান্ত, ইউএনএইচসিআর এবং মায়ানমার সরকারের মধ্যে প্রত্যাবাসনের বিষয়ে সমঝোতা চুক্তিটিও। আমরা আন্তর্জাতিক সম্প্রদায় ও জাতিসংঘের কাছ থেকে একি কথা শুনে ক্লান্ত হয়ে পড়েছি যে রোহিঙ্গাদের কোন দলনেতা নেই। আমরা এসব বিষয়ে তাদের সাথে আলোচনা করতে চাই ।

তবে এ প্রেস বিজ্ঞপ্তিতে কোন রোহিঙ্গা নেতার নাম বা পদবি উল্লেখ করা হয়নি।

টেকনাফ বার্তা ২৪ এ প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য লিখুন

মন্তব্য