২৭শে মে, ২০১৯ ইং, ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ২২শে রমযান, ১৪৪০ হিজরী

যত্রতত্র পোস্টার ও দেওয়াল লিখন, আইন আছে প্রয়োগ নেই

Monday,07 January 2019

teknafbarta24.com

আর করিম : দেশে বিশেষ কোন আয়োজনের পূর্বে রাস্তাঘাট আর মানুষ জনের দেওয়ালে লিখন আর পোস্টার লাগানোর কাজ যেন বহুকালের পুরনো রীতি। বিষয়টি যেন এমন মনের যেখানে খুশি সেখানে পোস্টার সাটিয়ে দাও আর দেয়াল লিখন কর! না বিষয়টি এমন না। যত্রতত্র পোস্টার আর দেয়াল লিখন না করার জন্য রয়েছে দেশে প্রচলিত আইন। আর সে আইনের খুব একটা ব্যবহার হয়না বলে ফিডব্যাক পাওয়া যায়না।

আইন বলছে, দেওয়াল লিখন ও পোস্টার লাগানো ( নিয়ন্ত্রন ) আইন,২০১২ এর ধারা ৪ অনুযায়ী নির্ধারিত স্থান ব্যতিত অন্য কোন স্থানে দেওয়াল লিখন বা পোস্টার লাগানো যাইবে না।
এই আদেশের উদ্দেশ্য পূরনে, কোন স্থানীয় কর্তৃপক্ষ দেওয়াল লিখন বা পোস্টার লাগাইবার জন্য প্রশাসনিক আদেশ দ্বারা স্থান নির্ধারণ করিয়া দিতে পারিবে এবং উক্তরূপে নির্ধারিত স্থানে দেওয়াল লিখন বা পোস্টার লাগানো যাইবে; তবে শর্ত থাকে যে, স্থানীয় কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে, উল্লিখিত নির্ধারিত স্থান ব্যতিত অন্য কোন স্থানে বিধি দ্বারা নির্ধারিত শর্ত ও পদ্ধতিতে এবং নির্দিষ্ট ফি প্রদান সাপেক্ষে, দেওয়াল লিখন বা লাগানো যাইবে।

[এখানে যদি আইনের সঠিক প্রয়োগ ঘটানো হতো তাহলে সরকারে কোষাগারে কিছু অর্থ জমা হতো। ]

অপরাধ ও দন্ড বিধান : ৬। এর (২) ধারা মতে কোন ব্যক্তি ধারা ৩ ও ৪ এর বিধান লঙ্ঘন করিয়া দেওয়াল লিখন বা পোস্টার লাগাইলে উক্ত অপরাধের জন্য উক্ত ব্যক্তির বিরুদ্ধে অনূন্য ৫ (পাঁচ ) হাজার টাকা এবং অনূর্ধ ১০ (দশ) হাজার টাকা অর্থদন্ড আরোপ করা যাইবে, অনাদায়ে অনধিক ১৫ (পনের) দিন পর্যন্ত বিনাশ্রম কারাদন্ড প্রদান করা যাইবে এবং উক্ত ব্যক্তিকে তাহার নিজ খরচে সংশ্লিষ্ট দেওয়াল লিখন বা ক্ষেত্রমত, পোস্টার মুছিয়া ফেলিবার বা অপসারনের জন্য আদেশ প্রদান করা যাইবে।

এদিকে বিশেষ বিধানের ৯। এর (২) মতে অনুমোদিত পোস্টার বা দেওয়াল লিখন নির্বাচন সমপন্ন হইবার ১৫ (পনের) দিনের মধ্যে সংশ্লিষ্ট ব্যক্তি কর্তৃক অপসারণ বা মুছিয়া ফেলা না হইলে উক্ত ব্যক্তির বিরুদ্ধে ধারা ৬ এ বর্ণিত দন্ড আরোপ করা যাইবে।

এখন স্থানীয় উপজেলা প্রসাশন যদি বিষয়গুলো নজরে এনে আইনের সঠিক প্রয়োগ করেন তাহলে দেশের প্রত্যেকটি এলাকা সুন্দর ও পরিপাটি হয়ে উঠবে। আমরা বিভিন্ন দেশের উদাহরন দিই অথচ নিজেদের নাগরিক দায়িতত প্রয়োগের বেলায় শূন্য!

টেকনাফ বার্তা ২৪ এ প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য লিখুন

মন্তব্য